|

কোটা নিয়ে প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত খুব শিগগিরই

প্রকাশিতঃ ৫:০২ অপরাহ্ণ | মে ১৪, ২০১৮

স্টাফ রিপোর্ট, ভালুকার খবর: কোটা বাতিলের বিষয়ে খুব শিগগিরই প্রধানমন্ত্রীর মন্ত্রণালয় থেকে সিদ্ধান্ত জানানো হবে বলে আশা প্রকাশ করেছেন মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম ।

আজ সোমবার বেলা ১১টায় সচিবালয়ের ৬ নম্বর ভবনে নতুনভাবে স্থাপিত মন্ত্রিপরিষদের সম্মেলন কক্ষে এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের পর সংবাদ সম্মেলনে কোটা সম্পর্কে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সচিব মো. শফিউল আলম এ কথা জানান।

বৈঠকে মো. শফিউল আলম বলেব, ‘আজকে মন্ত্রিসভার বৈঠকে কোটা নিয়ে কোনো আলোচনা হয়নি। আমি যতটুকু জানি, জনপ্রশাসন মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি সারসংক্ষেপ পাঠিয়েছেন। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে খুব শিগগিরই একটি সিদ্ধান্ত পাওয়া যাবে বলে আমি আশা করছি।’

এর আগে গত ৮ এপ্রিল থেকে টানা পাঁচদিন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের প্রায় সব পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন করেন।

পরে ১২ এপ্রিল জাতীয় সংসদের অধিবেশনে কোটা পদ্ধতি বাতিল ঘোষণা করে সব চাকরিতে শতভাগ মেধার ভিত্তিতে নিয়োগের ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ওই ঘোষণার পর এক মাস পেরিয়ে গেলেও এখনো কোটা বাতিলের প্রজ্ঞাপন জারি করা হয়নি। সর্বশেষ ১০ মে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোজাম্মেল হক খান ‘কোটা সংস্কার বা বাতিলের বিষয়ে সিদ্ধান্ত নিতে মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে গঠিত কমিটির প্রস্তাব প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো হয়েছে’ বলে জানালেও প্রজ্ঞাপন জারির বিষয়ে কোনো সিদ্ধান্ত জানাননি।

এরই পরিপ্রেক্ষিতে গতকাল থেকে প্রজ্ঞাপন জারির জন্য নতুন করে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। গতকাল বিভিন্ন বিশ্ববিদ্যালয় রাস্তাঘাট অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি চালায়।ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার আন্দোলনকারীরা আজ দুপুর ১টা থেকে শাহাবাগ এলাকা অবরোধ করে রেখেছে।

Print Friendly, PDF & Email