|

রাস্তায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

প্রকাশিতঃ ২:২৯ অপরাহ্ণ | আগস্ট ০৫, ২০১৮

ডেস্ক রিপোর্ট, ভালুকার খবরঃ নিরাপদ সড়কের দাবিতে এবার রাস্তায় নেমেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সহস্রাধিক শিক্ষার্থী। আজ রোববার তাঁরা বিশ্ববিদ্যালয় থেকে মিছিল নিয়ে ঘণ্টাখানেক শাহবাগ মোড় অবরোধ করেন। এরপর সায়েন্স ল্যাব সিটি কলেজ হয়ে জিগাতলায় যান। সেখানে তাঁদের ওপর কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে পুলিশ।

শিক্ষার্থীরা আজ বেলা ১১টার পর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের চত্বরে জড়ো  হন। এরপর বিশাল মিছিল নিয়ে শাহবাগ গিয়ে সেখানে অবরোধ করেন। সেখানে তাঁরা গতকাল রাজধানীর জিগাতলায় স্কুল-কলেজের শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ জানিয়ে ‘উই ওয়ান্ট জাস্টিস’ বলে স্লোগান দেন। সেইসঙ্গে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানের পদত্যাগের দাবি জানান। অবরোধের সময় রাস্তার চারপাশের গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। অবস্থান কর্মসূচিতে যোগ দেন বিভিন্ন স্কুল-কলেজ ও মেডিকেল কলেজের ছাত্রছাত্রীরা।

শিক্ষার্থীরা শাহবাগ মোড় এক ঘণ্টা অবরোধ করে সায়েন্স ল্যাবের দিকে রওনা হন। এ সময় ‘উই ওয়ান্ট জাস্টিস’ বলে স্লোগান দিতে থাকেন।

জানতে চাইলে বিক্ষোভে অংশ নেওয়া এক শিক্ষার্থী বলেন, কাল জিগাতলায় শান্তিপূর্ণ আন্দোলনে শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ জানাতে এখানে এসেছি। আমরা একই সঙ্গে নৌমন্ত্রীর পদত্যাগ ও নিরাপদ সড়কের দাবি করছি।

গত ২৯ জুলাই রাজধানীর কুর্মিটোলার বিমানবন্দর সড়কে জাবালে নূর পরিবহনের বাসের চাপায় দুই কলেজ শিক্ষার্থী নিহত হয়। এ ছাড়া আহত হয় বেশ কয়েকজন। এর পর থেকে শিক্ষার্থীরা নয় দফা দাবিতে প্রতিদিন রাস্তায় অবস্থান নিয়ে বিক্ষোভ করে এবং যানবাহন ও চালকের লাইসেন্স তল্লাশি করে।

দাবি আদায়ে গতকালও সকাল থেকেই সায়েন্স ল্যাব, ঢাকা কলেজ এলাকা এবং জিগাতলা ও আশপাশের রাস্তায় অবস্থান নেয় শিক্ষার্থীরা। দুপুরে হঠাৎ তাদের ওপর হামলা করে একদল বহিরাগত। প্রথমে ধস্তাধস্তি ও শিক্ষার্থীদের পিটিয়ে আহত করে হামলাকারীরা। এ সময় বেশ কয়েকজন ছাত্র গুরুতর আহত হয়। তাদের উদ্ধার করে আশপাশের হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

আন্দোলনরত ছাত্রদের দাবি, তাদের শান্তিপূর্ণ আন্দোলনে হঠাৎ করেই হামলা চালানো হয়। হামলাকারীরা ছাত্রলীগের নেতাকর্মী বলেও দাবি তাদের।

Print Friendly, PDF & Email