|

ন্যাচারাল ল’ অ্যান্ড রিভেঞ্জ অব কনসাসনেস- পরিবর্তন আসবেই!

প্রকাশিতঃ ৫:১১ পূর্বাহ্ণ | আগস্ট ৩১, ২০১৮

হুমায়ুন আহমেদ সৃজনঃ

বিপরীত প্রান্তে দাঁড়িয়ে থাকা মানুষটার সাথে আপনি অন্যায় করছেন- সে মেনে নিয়েছে। সেই অন্যায়কে বৈধতা দিতে আরেকটা অন্যায় করছেন, অব্যাহতভাবে অন্যায় করেই চলেছেন আর তার সবটাই সে নিরবে সহ্য করে চলেছে। আপনি হয়তো ভাবছেন- আপনার অন্যায়ের জবাব দেয়ার সক্ষমতা নেই তার, আপনার কাছে মনে হচ্ছে সে হয়তো পুরোটা অসহায় আর তাই পরিণতির কথা না ভেবে বরং অন্যায় করাটাই আপনার কাছে সমাধানের একমাত্র মাধ্যম হয়ে উঠেছে।

প্রকৃতির একটা নিজস্ব নিয়ম রয়েছে, যার সাথেই আপনি অন্যায় করেন বা সে আপনাকে যতোই ক্ষমা করে দিক’না কেন; প্রকৃতি আপনাকে কখনোই ক্ষমা করবেনা। সে তার নিজস্ব নিয়মে সময়ের কাঠগড়ায় আপনাকে দাঁড় করিয়েই ছাড়বে, আপনার থেকে জবাব চাইবে আর সেদিন আপনার’ই বিবেক আপনার থেকে প্রতিটা অন্যায়ের উপযুক্ত প্রতিশোধ নেবে। আপনি কোন কিছুতেই, কোনভাবেই প্রকৃতির এই আইনকে অস্বীকার করতে পারবেন না, পাশ কাটিয়ে যাওয়ারও কোন সুযোগ থাকবেনা আপনার এমনকি পালিয়েও রেহাই পাবেন না কোনভাবেই। পরিবর্তন প্রকৃতির ধর্ম আর তাই সময়ের সাথে আপনাকে পরিবর্তনের পথে এগিয়ে যেতেই হবে, একটা কেন- হাজারটা অন্যায় করেও প্রকৃতির আইনকে অস্বীকার করবার বা পরিবর্তনকে রুখে দেয়ার সাধ্য আপনার কেন, পৃথিবীর কারোর’ই নেই। অন্যায় কোন কিছুর সমাধান নয়, অন্যায়ের পথে কোন কিছুর সমাধান হতে পারেনা বরং প্রতিটি অন্যায় পদক্ষেপ কাঙ্ক্ষিত সমাধানের পথে একেকটা বড় অন্তরায় হয়ে সামনে দাঁড়ায়।

আজ সময়টা আপনার অনুকূলে, পরিবেশ পরিস্থিতিও আপনার নিয়ন্ত্রণে তারপরও যেকোন কিছু করবার আগে বা যেকোন পদক্ষেপ নেয়ার আগে তার বৈধতা এবং পরিণতির কথা মাথায় রাখুন। প্রতিহিংসা পরায়নতা বা ক্রোধের বশবর্তী হয়ে কিংবা অন্য কোন কারনে প্রভাবিত হয়ে প্রকৃতির আইনের সাথে সাংঘর্ষিক, কারও জন্য মানহানি বা ক্ষতিকর কিংবা নুন্যতম কোন অন্যায়ের অংশ হতে পারে এমন কিছু বা এমন কোন পদক্ষেপ কখনোই নেবেন না।

মনে রাখবেন প্রতিটি বিবেক তার নিজের শুদ্ধতা নিশ্চিতে প্রকৃতির নিয়মে সময়ের কাঠগড়ায় সবাইকে দাঁড় করিয়ে ছাড়বে, প্রতিটি বিবেক তার নিজেকে শুদ্ধ করবে। আমি পরিবর্তনের স্বপ্ন দেখি, ধীরে হলেও বাংলাদেশে সকল অন্যায়, দূর্নীতি, কলংকমুক্ত এক নতুন ভোরে রঙিন সূর্যোদয়ের স্বাক্ষী হতে চাই। আমি বিশ্বাস করি পরিবর্তন আসবেই আর সেটা অবশ্যই আমাদের হাত ধরেই, প্রতিটি বিবেকের শুদ্ধতা নিশ্চিতে সময়ের সাথে পরিবর্তনের পথে চলমান প্রকৃতির এই নিজস্ব যাত্রায় সুজন দুর্জন সবার জন্য শুভ কামনা ও ভালোবাসা।

লেখকঃ সংবাদকর্মী, অনলাইন ও সোশ্যাল অ্যাক্টিভিস্ট। মোবাইলঃ +8801719208340, ই-মেইল- nirobota4humayun@gmail.com #NaturalLaw #RevengeofConscience #Editorial #HumayunAhmedShrijon #TeamHumayun

Print Friendly, PDF & Email