|

পাসওয়ার্ড নিরাপদ রাখার উপায়

প্রকাশিতঃ ১:২০ অপরাহ্ণ | সেপ্টেম্বর ০৪, ২০১৮

ডেস্ক রিপোর্ট, ভালুকার খবর: প্রযুক্তিনির্ভর যুগে আমাদের বসবাস। দিন যত যাচ্ছে মানুষ ততই প্রযুক্তিনির্ভর হচ্ছে। এই মাত্রাকে আরও বহুগুণে বাড়িয়ে দিয়েছে ইন্টারনেট তথা সাইবার দুনিয়া। তবে সেক্ষেত্রে বেশ কিছু সমস্যাও দেখা দিয়েছে। যেমন, হ্যাকিংয়ের মাধ্যমে কম্পিউটারের তথ্য থেকে শুরু করে ফেসবুকের অ্যাকাউন্ট, ব্যাংকের কার্ড, ই-মেইল ইত্যাদি অনেক কিছুই চলে যাচ্ছে অনাকাঙ্ক্ষিত ব্যক্তির কাছে। তবে এ সমস্যা সমাধান সম্ভব যদি আপনি এর পাসওয়ার্ড সংক্রান্ত বিষয়ে একটু সচেতন থাকেন।

শক্ত পাসওয়ার্ড বাছাই : শক্ত পাসওয়ার্ড বলতে আপনার পাসওয়ার্ড ১০ থেকে ১৫ ক্যারেক্টারের হওয়া উচিত। এবং সেখানে স্মল লেটার, ক্যাপিটাল লেটার, সংখ্যা বা বিশেষ ক্যারেক্টার যেমন— ৳ বা * রাখা দরকার। এবং সেটা আগের কোনো পাসওয়ার্ডের মতো হওয়া যাবে না।

পাসওয়ার্ড প্রবেশে সতর্কতা : কোনো সাইট বা অ্যাপে প্রবেশ করার সময় বা পাবলিক কিউস্ক বা চার্জিং স্টেশনগুলোতে পাসওয়ার্ড প্রবেশ করার ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। পাবলিক ওয়াইফাই, এয়ারপোর্ট, প্রিয় কফি শপ, হোটেল কক্ষ বা আপনার কলেজ ক্লাসরুমের কম্পিউটারে পাসওয়ার্ড ব্যবহারে বিরত থাকতে হবে। আর সেসব পাবলিক জায়গাগুলো থেকে কখনোই আপনার পাসওয়ার্ড পরিবর্তন করবেন না। ব্যক্তিগত স্মার্টফোন বা কম্পিউটার থেকেই সেটা করতে হবে।

কয়েক স্তরের নিরাপত্তা : আপনার অ্যাকাউন্টে প্রবেশ করার জন্য দুইস্তর বা তার চেয়ে বেশি স্তরের অথেন্টিকেশন ব্যবহার করুন। কোনো অ্যাকাউন্টে প্রবেশ করতে হলে আপনার ফোন নম্বর বা কয়েক স্তরের পদক্ষেপ যেন নিতে হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

ওয়েবসাইট বা অ্যাপে ভিন্ন পাসওয়ার্ড ব্যবহার :

অনেকে একই পাসওয়ার্ড ব্যবহার করে বিভিন্ন অ্যাকাউন্টে। ফেসবুক, মেইল, ইয়াহু বা বিভিন্ন ওয়েবসাইটে একই পাসওয়ার্ড ব্যবহার করার মতো বোকামি করে অনেকে। কিন্তু এটা অনেক বড় নিরাপত্তা ঝুঁকি। কোনোমতে একটা পাসওয়ার্ড ফাঁস হয়ে গেলে আপনার সব অ্যাকাউন্ট কিন্তু ঝুঁকিতে পড়ে গেল।

যুক্ত অ্যাকাউন্ট এড়িয়ে চলুন : যুক্ত অ্যাকাউন্ট বিষয়টি কি? ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করে আপনি ইচ্ছে করলে অন্যান্য সাইটেরও অ্যাকাউন্ট খুলতে পারেন। কিন্তু এটা না করে সেই ওয়েবসাইটে গিয়ে নতুন করে অ্যাকাউন্ট খোলাই ভালো। যুক্ত অ্যাকাউন্ট অনেক আরামদায়ক। কিন্তু এ আরামদায়ক ব্যবস্থার ঝুঁকি আছে!

অ্যাকাউন্টে আক্রমণ হলে নোট রাখুন : যদি খবর পান আপনার ব্যবহৃত ওয়েবসাইট বা অ্যাপে কোনো আক্রমণ হয়েছে তাহলে সেটা সতর্কতার সঙ্গে আমলে নিতে হবে। অন্য কেউও যদি আক্রান্ত হয় তাহলেও নজর দিবেন। আর দ্রুত পাসওয়ার্ড পাল্টে ফেলাও জরুরি হতে পারে।

সহজে অনলাইনে পাওয়া এমন তথ্য দিয়ে পাসওয়ার্ড নয় : ধরেন আপনার পোষা বিড়ালটাকে খুব পছন্দ করেন। তার নাম রাখলেন সুইটি। এখন সেটা দিয়ে যদি পাসওয়ার্ড রাখেন তাহলে অন্যরা কিন্তু ধরে ফেলতে পারেন। আপনি হ্যারি পটার ফ্যান তাই বলে হ্যারি পটার পাসওয়ার্ডে নিয়ে আসবেন না। —সূত্র : ইন্টারনেট

Print Friendly, PDF & Email