|

মন ভরে যায়, চোখ ভিজে যায়,,,,

প্রকাশিতঃ ৭:৪৭ অপরাহ্ণ | সেপ্টেম্বর ১৬, ২০১৮

নূপুর আক্তার:

তিনটি ঘটনা খুব ভাল লেগেছে,তাই শেয়ার করছি:

(১)একটি ছেলে তার বৃদ্ধ বাবাকে নিয়ে গেছে এক অতি বিখ্যাত রেস্তোরাঁয় ডিনার করাতে। খেতে গিয়ে সেই বৃদ্ধ বাবা জামাকাপড়ে খাবার ফেলেছেন। তাই দেখে অন্য অনেক ডিনার করতে আসা মানুষজন বিরক্ত হচ্ছেন, কেউ কেউ বিদ্রূপ করছেন। ছেলেটি চুপ করে তার বাবার পাশে বসে নিজে খাচ্ছে আর মাঝেমাঝে বাবার পিঠে হাত বুলিয়ে দিচ্ছে।

খাওয়া শেষ হলে ছেলেটি তার বাবাকে নিয়ে ওয়াশ রুমে গেল। নিজের হাত দিয়ে বাবার জামাপ্যান্টে লেগে থাকা খাবার ফেলে দিলো। দাগগুলো পরিস্কার করে দিলো। চুল আঁচড়ে দিলো, চশমাটা ভাল করে পরিয়ে দিলো চোখে। তারপর বাইরে এল। রেস্তোরাঁয় তখন সবাই চুপ। সবাই চেয়ে আছেন ওদের দিকে। ছেলেটি আবার এসে বসলো নিজের জায়গায়। ওয়েটারকে ডেকে বিল বিল মিটিয়ে দিয়ে বাবাকে নিয়ে চললো দরজার দিকে বাড়ি ফিরবে বলে।

মনে হল পেছন থেকে কেউ একজন ডাকছে ছেলেটিকে। পেছন ফিরে দেখে আর এক বৃদ্ধ। বলছেন – বাবা, খেয়াল করেছো,তুমি কিছু ফেলে যাচ্ছো এখানে!! ছেলেটি ভাল করে চারিদিক দেখে বললো – না, কিছুই তো ফেলে যাচ্ছি না স্যার। সেই বৃদ্ধ হাসলেন, বললেন – তুমি দেখতে পাচ্ছো বা বাবা। তুমি তোমার পরের প্রজন্মের জন্যে রেখে যাচ্ছো কিছু শিক্ষা আর আমাদের মত বুড়োদের জন্যে কিছু আশা…..।

(২)এক ভদ্রলোক সকালে জানতে পারলেন যে তাঁর খুব একটা গুরুত্বপূর্ণ মিটিং ফিক্সড হয়েছে সাড়ে নটার সময়। তিনি তাড়াতাড়িতে বেরিয়ে গেলেন গাড়ি ড্রাইভ করে।
তাঁর মেয়েটা গাড়ির আওয়াজ শুনতে পেয়েই ছুটে নেমে এল নীচে। রোজ তার বাবা বাড়ি থেকে বেরোনোর আগে তাকে আদর করে যান। খুব মন খারাপ হল সেই মেয়েটার। বাবাকে ফোন করলো বলতে যে কেন তার বাবা এমন করলেন!! বাবা বললেন- খুব জরুরী মিটিং মা। কিছু মনে করো না। রাতে বাড়ি ফিরে দুবার আদর করে দেব আজ।
মেয়েটির তাও অভিমান গেল না। আসতে আসতে জামা, জুতো পরে, স্কুলের ব্যাগ নিয়ে সে তৈরী হয়ে নামলো স্কুলে যাবার জন্যে।
এমন সময় শোনে বাইরে গাড়ির শব্দ। তার বাবা ফিরে এসেছেন। ছুটে বাইরে এল মেয়েটি। বাবা তাকে বুকে জড়িয়ে ধরে দু পাক ঘুরে তার কপালে একটা চুমু খেয়ে নামিয়ে দিলেন। মেয়ের খুশী দেখে কে?
ভদ্রলোক ভেবেছিলেন – একদিন দেরীতে মিটিংয়ে গেলে বড়জোর পনেরো দিন তা মনে রাখবে অফিস কিন্তু আমার মেয়েটা সারাজীবন মনে রাখবে যে তাকে আদর করতে ভুলে গিয়েছিলেন বলে তার বাবা একদিন অফিস যাওয়ার জন্যে বেরিয়ে গিয়েও ফিরে এসেছিলেন।
(৩)এক ভদ্রমহিলা একদিন দেখেন যে তার ছোট্ট মেয়ে দু হাতে দুটো আপেল নিয়ে ডাইনিং স্পেসে দাঁড়িয়ে আছে। একবার একটা আপেলের দিকে তাকাচ্ছে পরক্ষণেই অন্য আপেলটি দিকে তাকাচ্ছে।
ভদ্রমহিলা তার সেই ছোট্ট মেয়েটিকে বললেন – কি রে মা, আমাকে একটা আপেল দিবি?
এই কথা শোনামাত্র মেয়েটি একবার এক হাতের আপেলে কামড় দিয়ে আবার অন্য হাতের আপেলটায় কামড় বসিয়ে দেয়।
মা হতভম্ব! মুখটা মলিনও হয়ে গেল একটু। এমন সময় মেয়েটি ডান হাতের আপেলটি মায়ের দিকে এগিয়ে দিয়ে বলে – এই আপেলটা খাও মা। এটা বেশী মিষ্টি।

মায়ের চোখে তখন জল… আনন্দাশ্রু……।৷

লেখক: সহকারী শিক্ষকা, জামিরদিয়া সরকারী প্রধমিক বিদ্যালয়। 

(লেখকের ফেসবুক থেকে সংগৃহীত)

 

Print Friendly, PDF & Email