|

‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’ সেরা চট্টগ্রামের দেবস্মিতা সাহা

প্রকাশিতঃ ১২:২৪ অপরাহ্ণ | অক্টোবর ০৭, ২০১৮

ডেস্ক রিপোর্ট, ভালুকার খবর: ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’ সেরা হয়েছে চট্টগ্রামের মেয়ে দেবস্মিতা সাহা। এ প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অধিকার করেছে ঢাকার কারিন আশরাফ ঈন। এছাড়া তৃতীয় স্থান অধিকার করেছে রংপুরের সাদিয়া আফরোজ অন্তু।

গত ৫ই অক্টোবর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’-এর মহোৎসব অনুষ্ঠিত হয়।

এতে সেরা বাংলাবিদের পুরস্কার হিসেবে দেবস্মিতা সাহাকে দেয়া হয়েছে ১০ লাখ টাকার মেধাবৃত্তি। এছাড়া দ্বিতীয় স্থান অধিকারী ৩ লাখ টাকা এবং তৃতীয় স্থান অধিকারীকে ২ লাখ টাকা দেওয়া হয়েছে। পাশাপাশি এ প্রতিযোগিতায় দশম স্থান অধিকারী পর্যন্ত সবাই পেয়েছে ব্যক্তিগত গ্রন্থাগার সাজানোর জন্য বই, আলমারি এবং ল্যাপটপ।

বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন চ্যানেল আইর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, পরিচালক মুকিত মজুমদার বাবু, এম এম ইস্পাহানি লি.-এর পরিচালক জাহিদা ইস্পাহানি এবং মির্জা আহমেদ ইস্পাহানি। এ সময় উপস্থিত ছিলেন প্রতিযোগিতার তিন বিচারক অধ্যাপক ড. সৌমিত্র শেখর, কথাশিল্পী আনিসুল হক, অভিনেত্রী ত্রপা মজুমদার।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ফরিদুর রেজা সাগর এবং ইস্পাহানি টি লি.-এর মহাব্যবস্থাপক ওমর হান্নান। বাংলা ভাষার শুদ্ধ উচ্চারণ, বানান চর্চা ও ব্যাকরণের সঠিক ব্যবহার বাড়াতে ইস্পাহানি মির্জাপুর ২০১৭ সাল থেকে শুরু করে বাংলা ভাষাবিষয়ক প্রতিযোগিতা ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’-এর। এবারের আয়োজনে মেধা যাচাইয়ের বিভিন্ন ধাপ পার হয়ে মহোৎসবের জন্য সেরা ১০ থেকে ৬ জন প্রতিযোগী নিজেদের যোগ্যতা প্রমাণ করে মহোৎসব পর্বের জন্য নির্বাচিত হয়। চূড়ান্ত পর্বের অন্য প্রতিযোগীরা হলো- এহসানুল কাদির শান্ত (খুলনা), ধ্রুব মণ্ডল (বরিশাল) এবং আফিয়া ইবনাত শুচি (রংপুর)। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন খায়রুল বাশার।

এ আসরে সংগীত পরিবেশন করেছেন উপমহাদেশের কিংবদন্তি কণ্ঠশিল্পী রুনা লায়লা। পরিচালনা করেছেন তাহের শিপন।

Print Friendly, PDF & Email