|

ত্রিশালে মুরগির খামারের বিষ্ঠার দুর্গন্ধে অতিষ্ঠ শিক্ষার্থীরা

প্রকাশিতঃ ৩:৫২ অপরাহ্ণ | মার্চ ১৩, ২০১৯

স্টাফ রিপোর্ট, ভালুকার খবর: ময়মনসিংহের ভালুকা ত্রিশাল মৈত্রী ডিগ্রী কলেজের শিক্ষার্থীরা মুরগির খামারের বিষ্ঠার দুর্গন্ধে অতিষ্ঠ হয়ে উঠেছেন। অভিযোগ উঠেছে, নীতিমালা উপেক্ষা করে শিক্ষা প্রতিষ্ঠানের পাশে গ্রামের ঘনবসতিপূর্ণ এলাকায় খামারটি স্থাপন করা হয়েছে। এ বিষয়ে শিক্ষার্থীরা কলেজ অধ্যক্ষ বরাবর লিখিত অভিযোগ দিয়েছে।

লিখিত অভিযোগ ও সরজমিনে জানা যায়, কয়েকবছর আগে গুজিয়াম গ্রামের খাদেমুল নামের এক যুবক ভালুকা ত্রিশাল মৈত্রী ডিগ্রী কলেজের গেইটের সামনে ঘনবসতিপূর্ণ এলাকায় ব্রয়লার মুরগির খামার স্থাপন করেন। মুরগির বিষ্ঠার কারণে এলাকার পরিবেশ দূষিত হচ্ছে। বিষ্ঠার দুর্গন্ধে খামারের কলেজের শিক্ষার্থীদের ক্লাস রুমে ক্লাস করা দায় হয়ে পড়েছে। অথচ নীতিমালা অনুযায়ী, একটি মুরগির খামার স্থাপনের জন্য পরিবেশ অধিদপ্তরের অনুমতি ও প্রাণিসম্পদ কার্যালয় থেকে রেজিস্ট্রেশনভুক্ত হতে হবে। ঘনবসতিপূর্ণ এলাকা এবং জনগণের ক্ষতি হয় এমন স্থানে খামার স্থাপন করা যাবে না।

বুধবার সরজমিনে গিয়ে দেখা যায়, খামারটির আশপাশে মুরগির বিষ্ঠা ছড়িয়েছিটিয়ে আছে। পানিনিষ্কাশনের ব্যবস্থা নেই ভালুকা ত্রিশাল মৈত্রী ডিগ্রী কলেজের শিক্ষার্থী জাকির হোসেন বলেন, ‘আমাদের কলেজের সামনে খামার। বিষ্ঠা থেকে সব সময় দুর্গন্ধ ছড়ায়। আমাদের ক্লাস রুমে বসে ক্লাস করা কষ্টসাধ্য হয়ে পড়েছে।’

শিক্ষার্থী মুন্নি আক্তার বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের সামনে থেকে খামারটি সরানোর আমরা কলেজ অধ্যক্ষের কাছে লিখিত অভিযোগ দিয়েছি।

ভালুকা ত্রিশাল মৈত্রী ডিগ্রী কলেজের অধ্যক্ষ খাইরুল বাশার জানান, শিক্ষার্থীরা মুরগির খামারের বিষ্ঠার দুর্গন্ধে অতিষ্ঠ হয়ে আমার কাছে একটি লিখিত অভিযোগ করেছে। খামারটি স্থাপনের ক্ষেত্রে জাতীয় পোল্ট্রি উন্নয়ন নীতিমালা-২০০৮ মানা হয়নি। আমরা প্রতিষ্ঠানের পক্ষ থেকে উপজেলা নির্বাহী অফিসারের কাছে অভিযোগ দেওয়ার প্রস্তুতি নিচ্ছি।

Print Friendly, PDF & Email