|

ভালুকায় মে দিবসে ফ্যাক্টরী চালু রাখার অভিযোগ

প্রকাশিতঃ ৩:১৮ অপরাহ্ণ | মে ০২, ২০১৯

স্টাফ রিপোর্ট, ভালুকার খবর: ভালুকা উপজেলায় মহান মে দিবসেও ফ্যাক্টরি চালু রেখে শ্রমিকদেরকে দিয়ে কাজ করানোর অভিযোগ উঠেছে।এ ব্যাপারে দায়িত্বে থাকা ফ্যাক্টরীর কর্মকর্তারা একেক ধরনের বক্তব্য দিয়েছেন। তবে স্থানীয় প্রশাসন বলেছে,ফ্যাক্টরী মালিকেরা মে দিবসের দিনে কোন ফ্যাক্টরি চালু রাখতে পারেন না।

সূত্রে জানাযায়, আন্তর্জাতিক শ্রম দিবসে উপজেলার প্রায় অধিকাংশ স্পিনিং মিল চালু ছিল। এ সব অভিযোগের প্রেক্ষিতে কাঁঠালী এলাকার আশিক কম্পোজিট, ভরাডোবা এলাকার সীমা স্পিনিং মিলে গিয়ে মিল খোলা রেখে কাজ করানোর অভিযোগের সত্যতা পাওয়া যায়। এ সব ফ্যাক্টরি জাতীয় ছুটির দিনে খোলা রাখে বলে স্থানীয়রা অভিযোগ করেন। বঙ্গবন্ধুর জন্ম দিন,জাতীয় সংসদ নির্বাচন ও উপজেলা পরিষদ নির্বাচনের দিনও মিল খোলা রাখে। বেলা সাড়ে ১০টার দিকে আশিক কম্পোজিটের মূল ফটকের সামনে কয়েক জন নিরাপত্তা প্রহরী স্থানীয় সাংবাদিকদের জানান, ফ্যাক্টরীর চালু রয়েছে। তবে জিএম,এজিএম ও এডমিন কর্মকর্তারা ভালুকা পাইলট উচ্চ বিদ্যালয়ে খেলায় রয়েছে। কিছুক্ষণ পরই এই ফ্যাক্টরির দায়িত্বে থাকা তিন কর্মকর্তা খলিলুর রহমান,নজরুল ইসলাম,জাহিদ মিয়া ফ্যাক্টরিতে প্রবেশ করেন।

আশিক কম্পোজিটের জি,এম খলিলুর রহমান স্থানীয় সাংবাদিকদের বলেন, তিনি ৩০ বছর ধরে এই পেশার সাথে জড়িত। তখন তাঁর কাছে জানতে চাওয়া হয় শ্রম আইন অনুযায়ী জাতীয় ও সরকার ঘোষিত ছুটির দিনে ফ্যাক্টরী চালু রাখতে পারেন কিনা। তিনি এই বিষয়ে কোন সদোত্তর না দিয়ে তিনি বলেন,ফ্যাক্টরিতে কর্মরত শ্রমিকদের আজকের দিনের দ্বিগুণ মাইনে দেয়া হবে।

দুপুর ২টার দিকে সীমা স্পিনিং মিলের একটি কক্ষে বসে অ্যাডমিন ম্যানেজার হুমায়ুন কবীর বলেন, সবাই ফ্যাক্টরি চালু রাখছে তাই আমরাও চালু রেখেছি। মে দিবসের বিষয়টি জানা রয়েছে। এই ফ্যাক্টরিতে চারশত ৫০ জন শ্রমিক কাজ করছে।

ময়মনসিংহ বিভাগীয় কল কারখানার উপ মহা-পরিদর্শক রাজীব চন্দ্র ঘোষ জানান,মে দিবস হলো শ্রমিকদের উৎসবের ছুটি এ দিন শ্রমিকরা আনন্দ করবে। এ দিনে মিল খোলা রাখার কোনো বিধান নেই।

এ ব্যাপারে জানতে চাইলে ভালুকা উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ কামাল জানান, মে দিবসে কোন ফ্যাক্টরী চালু রাখা যাবে না। যদি কোন ফ্যাক্টরি চালু রাখে তাহলে কল কারখানার কর্মকর্তাদের নিয়ে সরেজমিনে পরিদর্শণ করে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

Print Friendly, PDF & Email