|

ভালুকায় বকেয়া বেতনের দাবিতে শ্রমিক বিক্ষোভ, মহাসড়ক অবরোধ

প্রকাশিতঃ ৬:১৪ অপরাহ্ণ | মে ২১, ২০১৯

স্টাফ রিপোর্ট, ভালুকার খবর: ভালুকা উপজেলার লিউ ফ্যাশন সুয়েটার নামের একটি ফ্যাক্টরীতে বকেয়া বেতনের দাবিতে শ্রমিক অসন্তোষ দেখা দেয়। মঙ্গলবার সকালে কয়েক’শ শ্রমিক তাদের বকেয়া বেতনের দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে।

খবর পেয়ে ভালুকা মডেল থানা ও শিল্পপুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। কিন্তু শ্রমিককরা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করলে পুলিশ তাদের উপর লাঠিচার্জ শুরু করে। এ সময় শ্রমিকরা পুলিশের দিকে উল্টো ইটপাটকেল নিক্ষেপ শুরু করলে পুলিশ বেশ কিছু রাবার বুলেট নিক্ষেপ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়। এ ঘটনায় পুলিশসহ বেশ কিছু শ্রমিক আহত হয়েছেন।

আন্দোলনরত শ্রমিকরা জানান, লিউ ফ্যাশনে এক হাজার ৭শত শ্রমিক কর্মরত আছেন। ফ্যাক্টরী কর্তৃপক্ষ প্রায় মাসেই বেতন নিয়ে তালবাহানা করে। গত এপ্রিল মাসের বকেয়া বেতন দেয়া হয়নি এবং বেশ কয়েকবার তারিখ দেয়া হয়েছে। তাছাড়া চলতি মাসের বেতন ও বোনাসের দাবিতে তাদের এই আন্দোলন। শ্রমিকরা দাবি করেন, পুলিশের লাঠিচার্জে মিলের সুপারভাইজার হাসনা আক্তার (৩০), শ্রমিক চায়না বিশ্বাস, শফিকুল হক ও লাভলীসহ অনেক শ্রমিক আহত হয়েছেন।

ফ্যাক্টরীর অ্যাডমিন ম্যানেজার আশরাফ উদ্দিন বকেয়া বেতনের বিষয়টি স্বীকার করে বলেন, এপ্রিল মাসের বকেয়া বেতন বুধবার সকালে দেয়া হবে।

ভালুকা শিল্পপুলিশের এ এস পি নুর নবী ও মডেল থানার ওসি মাইন উদ্দিন জানান, শ্রমিকদের ইটপাটকেলে তাদের বেশ কয়েকজন অফিসার ও কনস্টেবল আহত হয়েছেন। পরে শ্রমিকদের শান্ত করতে মৃদু লাঠিচার্জ ও বেশ কিছু রাবার বুলেট নিক্ষেপ করতে হয়েছে। ফ্যাক্টরী কর্তৃপক্ষের সাথে কথা হয়েছে বুধবার বকেয়া বেতন পরিশোধ করবে। বর্তমানে এলাকার পরিবেশ শান্ত রয়েছে এবং ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

Print Friendly, PDF & Email