|

পরিকল্পিত নগরায়নের স্বপ্নে জন্ম নিয়েছে ‘মানবিক ভালুকার সমাধান যাত্রা’

প্রকাশিতঃ ২:৫২ অপরাহ্ণ | জুন ০২, ২০১৯

স্টাফ রিপোর্ট, ভালুকার খবর: বৃহত্তর ময়মনসিংহের প্রবেশদ্বার অন্যতম শিল্প সমৃদ্ধ এলাকা হিসেবে পরিচিত ভালুকা। এ উপজেলাটি হবে পরিচ্ছন্ন, সুপরিকল্পিত, সন্ত্রাসমুক্ত, মাদকমুক্ত, জনবান্ধব, বাসযোগ্য ও মানবিক এক নগরী। এমন এক স্বপ্ন থেকেই ‘মানবতার সাথে, আগামীর পথে’ স্লোগানকে সামনে রেখে প্রতিষ্ঠিত হয়েছে স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান ‘মানবিক ভালুকার সমাধান যাত্রা’।

ব্যতিক্রমধর্মী এ প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করেছেন আলহাজ্ব মো. মুস্তাফিজুর রহমান মামুন। তিনি ‘মানবিক ভালুকার সমাধান যাত্রা’ এর প্রতিষ্ঠাতা ও পৃষ্টপোষক। উপজেলা হবিরবাড়ি ইউনিয়নের বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ্ব শহিদুল ইসলামের বড় ছেলে মুস্তাফিজুর রহমান মামুন। সুপ্তি সুয়েটার্স লিঃ নামের একটি শিল্পপ্রতিষ্ঠানের ব্যাবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। তরুণ এ যুবকের মানবিক ও সমাজসেবামূলক কার্যক্রম ইতোমধ্যেই গোটা উপজেলায় বেশ সুখ্যাতি অর্জন করেছে। দেশে ও বিদেশের শিল্পাঙ্গনে ক্লিন ইমেজের ব্যাক্তিত্ব হিসেবে প্রতিষ্ঠিত হয়েছেন তিনি।

প্রতিষ্ঠিত ও সফলতার শীর্ষে অবস্থান করা এ তরুণ সামাজিক দায়বদ্ধতা থেকেই সমাজসেবায় অংশগ্রহণ থাকা দরকার বলে মনে করেন । তাঁকে বেশ কয়েকবছর ধরেই মসজিদ, মাদরাসাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অর্থিক অনুদান দিতে দেখা গেছে। দরিদ্র ও অসহায় শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করেন শীতকালে। পর্যায়ক্রমে উপজেলার প্রত্যেকটি এতিমখানার শিক্ষার্থীদের মাঝে কোরআন শরীফ বিতরণ ও শিক্ষার্থীদের সাথে বসে একবেলা খাওয়ার উদ্যোগ হাতে নিয়েছেন তিনি। অসহায় মানুষের পাশে দাঁড়ানোসহ সমাজসেবামূলক কাজে তাঁর সরব অংশগ্রহন লক্ষণীয় ।

মানবিক ভালুকার সমাধান যাত্রা‘র উদ্দ্যেশ্য ও লক্ষ্য সম্পর্কে আলহাজ্ব মো. মোস্তাফিজুর রহমান মামুনের সাথে কথা হলে তিনি জানান, ‘আমরা ভালুকাবাসীর বিভিন্ন মৌলিক ও নাগরিক সমস্যা চিহ্নিত করবো। আনলাইনের মাধ্যমে সেই সকল সমস্যাগুলো সমাধানের জন্য উন্নত বিশ্বের আদলে পরিকল্পিত ও নিরাপদ কিছু আইডিয়া সকলের সামনে তুলে ধরবো। আমাদের আইডিয়াটি আরও বেশি জনকল্যানকর ও সর্বাধিক গ্রহণযোগ্য করতে ভালুকাবাসীর মতামত নিবো। পরবর্তিতে আমাদের আইডিয়ার সাথে সকলের মতামত সংযোজন বিয়োজন করে সর্বজন গ্রহণযোগ্য একটি সমাধান বের করবো। পরে সেই সমস্যা সমাধানের আইডিয়াটি “মানবিক ভালুকার সমাধান যাত্রা” এর পক্ষ থেকে সংশ্লিষ্ট দপ্তর বা জনপ্রতিনিধিগণকে লিখিত ভাবে অভিহিত করে সমস্যাটি সমাধানের জন্য অনুরোধ জানাবো। আমাদের প্রাণের মাতৃভূমি ভালুকাকে একটি সমন্বিত পরিকল্পিত শিল্পায়ন ও বাসযোগ্য নগরায়ণের উপজেলা হিসেবে গড়ে উঠার স্বপ্ন থেকেই আমাদের এ পথচলা। “মানববিক ভালুকার সমাধান যাত্রা” এর জনসেবামূলক উদ্যোগকে সফল করতে সকলের আন্তরিক সহযোগীতা কামনা করি’।

Print Friendly, PDF & Email