|

ভালকায় কোম্পানির নামে কাগজে জমি না থাকলেও দখলে ১২ একর

প্রকাশিতঃ ৬:১৭ অপরাহ্ণ | সেপ্টেম্বর ২৪, ২০১৯

নিজস্ব প্রতিবেদক, ভালুকার খবর: ময়মনসিংহের ভালুকায় এক প্রভাবশালীর দখলে ১২ একর ১ শতাংশ জমি থাকলেও কাগজপত্রে কোন জমি নেই বলে স্থানীয় ভূমি অফিস রেকর্ড সূত্রে জানা গেছে। উপজেলার বরাদী মৌজার ১, ২, ৩, ৪ ও ৬ নম্বর দাগে ভালুকা-ঘাটাইল সড়কে নিঝুরী নামক স্থানে লোকমান এগ্রো ফিশারিজ লিমিটেড এর নামে একটি রাস্তাসহ ওই জমিটি দখলের অভিযোগ রয়েছে।

এদিকে আশপাশের কয়েক এলাকার জনসাধারণের চলাচলের জন্য ওই জমির পাশের রাস্তাটি বন্ধ করে দেয়ার প্রতিবাদে মানববন্ধন করেছেন এলাকাবাসি। মঙ্গলবার সকালে উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদ, ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম পিন্টু ঘটনাস্থলে উপস্থিত হয়ে এলাকার কয়েক’শ নারী পুরুষকে রাস্তাাটি চলাচলের উপযোগী করার ব্যাপারে আশ্বস্থ্য করেন। এমনকি লোকমান এগ্রো ফিশারিজের মালিক লোকমান হোসেনকে জনসাধরণের চলাচলে বাঁধা দিতে নিষেধ করেন।

এ সময় স্থানীয় আকতার হোসেন সরকার, ইউপি সদস্য কামরুল ইসলাম, স্থানীয় যুবলীগ নেতা জসিম উদ্দিন ও আশরাফুল ইসলাম বলেন, ‘উপজেলার নিঝুরী বাঘাডুরা খালপাড় হতে বরাইদ বাজার পর্যন্ত রাস্তাটি বেশ কয়েক বছর ধরে স্থানীয় লোকমান এ্যাগ্রো ফিশারিজ কর্তৃপক্ষ বন্ধ করে দেন। রাস্তাটি সরকারী হালটের উপর ছিলো এবং সরকারী বরাদ্দে মাটি ফেলানোর কাজও হয়েছিলে। রাস্তাটি বন্ধ করে ফেলায় উপজেলার বরাইদ, রামপুর, নিঝুরী, বগাজান, ছোট লোহাবই ও পাশে ত্রিশাল উপজেলার সীমান্তবর্তী কয়তরবাড়ি, লালপুর গ্রামের লোকজন ও স্থানীয় ৬/৭ টি শিল্পপ্রতিষ্ঠান এবং কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

স্থানীয় মেম্বার সিরাজ উদ্দিন জানান, রাস্তাটি এলাকাবাসির খুবই দরকার। রাস্তাটি বন্ধ হয়ে যাওয়ায় প্রায় ৩/৪ কিলোমিটার ঘুরে আশপাশ এলাকার লোকদের চলাচল করতে হচ্ছে।

মেদুয়ারী ইউনিয়ন ভূমি অফিসের সাবেক ভূমি কর্মকর্তা তাপস কুমার পাল জানান, ভূয়া কাগজপত্র তৈরী করে লোকমান এগ্রো ফিশারিজের মালিক মো. লোকমান হোসেন নামজারি ও জমাখারিজ করে নিলে পরবর্তীতে সহকারী কমিশনার (ভূমি) ভালুকার ০৮/০২/১১ তারিখে জমা খারিজটি বাতিল করে দেন।

লোকমান এগ্রো ফিশারিজের মালিক মো. লোকমান হোসেন জানান, দুই বছর ধরে ওই জমির খাজনা দেয়া নেই। তবে আমার জমির সব কাগজপত্র সঠিক আছে।

খোঁজ নিয়ে জানা গেছে, লোকমান এগ্রো ফিশারিজ লিমিটেড এর নামে ওই জমির ভূয়া কাগজপত্র দেখিয়ে ইসলামী ব্যাংক লিমিটেড থেকে ৭ কোটি টাকা ঋন উত্তোলন করেছেন ফিশারিজের মালিক মো. লোকমান হোসেন।

ইসলামী ব্যাংক ভালুকা শাখার ম্যানেজার খন্দকার আহসান হাবিব জানান, আমাদের ঢাকা ক্যান্টনমেন্ট শাখায় লোকমান এগ্রো ফিশারিজ লিমিটেডের নামে একটি ঋণ রয়েছে। ওই ঋণের বিপরীতে কোন জমি বন্ধক রয়েছে এবং কতো টাকা তা এই মূহুর্তে বলা যাচ্ছেনা।

মেদুয়ারী ইউনিয়ন ভূমি অফিসের ভূমি কর্মকর্তা আনোয়ারুল আবেদীন জানান, ২০১১ সালে লোকমান এগ্রো ফিশারিজের নামে খারিজটি বাতিল করা হয়। বর্তমানে ওই প্রতিষ্ঠানের নামে অত্র অফিসে কোন হোল্ডিং খোলা নেই। ১১ সালের পর থেকে খাজনা নেয়ার প্রশ্নই আসেনা।

ভালুকা উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদ জানান, এলাকাবাসির অভিযোগের ভিত্তিতে ঘটনাস্থল পরিদর্শণ করে উপস্থিত নারী পুরুষদের চলাচলের রাস্তাটির ব্যাপারে আশ্বস্থ্য করা হয়েছে।

Print Friendly, PDF & Email