|

গফরগাঁও অবহেলায় ঝরাজীর্ণ ১৯ শহীদের স্মৃতিতোরণ!

প্রকাশিতঃ ১:৪৫ অপরাহ্ণ | নভেম্বর ১৩, ২০১৯

তারেক সরকার, গফরগাঁও প্রতিনিধি: ময়মনসিংহের গফরগাঁওয়ে মুক্তিযুদ্ধে শহীদের স্মৃতিতে নির্মিত তোরণটি সংস্কারের অভাবে ভেঙ্গে পরবার উপক্রম হয়েছে। পৌরসভার উপকন্ঠে স্টেশন রোডে প্রধান সড়কের উপর নির্মিত তোরণটি পাক হানাদার বাহিনীর বর্বর গণহত্যার স্মৃতি বহন করে।

জানা যায়, মুক্তিযুদ্ধ কালীন সময়ে মুজিব নগর সরকার গঠনের দিন ১৭ এপ্রিল দুপুরে পাক হানাদার বাহিনী জনবহুল গফরগাঁও বাজারে বর্বরোচিত বিমান হামলা করে। এসময় ১৯জনের প্রাণহানি ঘটে। মুজিব নগর দিবস উপলক্ষে স্থানীয় একজন বিশিষ্ট ব্যবসায়ী তার তিনতলা ভবনের ছাদে বাংলাদেশের মানচিত্র সম্বলিত স্বাধীন বাংলার পতাকা টানায়। এ ঘটনার কিছুক্ষন পর বেশ কয়েকটি পাক জঙ্গী বিমান বাজারের উপর দিয়ে উড়ে যাচ্ছিল। সচেতন নাগরিক ব্যবসায়ী আব্দুল বেপারী প্রতিরোধের সিদ্ধান্ত নিয়ে ভবনের ছাদে উঠেন। নিজের বন্দুক থেকে বোমারু বিমান পরিভ্রমনের সময় গুলি ছোড়েন। মুহুর্তের মধ্যেই বোমা আর মেশিন গানের গুলিতে ঝাঁঝড়া করে দেয় বাজারের নিরীহ মানুষদের। যুদ্ধকালীন সময়ে অন্তত ১৯জনকে সনাক্ত করা গিয়েছিল। তাদের মধ্যে অন্যতম গুলি ছুঁড়ে প্রতিবাদকারি ব্যবসায়ী আব্দুল বেপারী। সেদিন আরো যারা শহীদ হয়েছেন তাদের সনাক্তের অভাবে স্বজনরা লাশ নিতে পারেননি বলে গণ কবর দেয়া হয়।

স্বাধীনতার পর আওয়ামী লীগ সংসদ সদস্য আবুল হাশেম সেইদিনের ঘটনায় বীরত্বপুর্ণ আত্মত্যাগের জন্য বাজারের প্রধান সড়কে শহীদ আব্দুল বেপারীরর নামে একটি তোরণ নির্মান করেন। পরে তৎকালীন সরকারের শিল্প মন্ত্রী সৈয়দ নজরুল ইসলাম এটির উদ্বোধন করেন। বর্তমানে তোরণটি বেশ ঝুঁকিপুর্ণ হয়ে পড়েছে। সম্প্রতি সময়ে রাস্তা সম্প্রসারন ও সংস্কারের কারনে ভারী যানবাহন যাতায়াতে প্রায়ই ধাক্কা লেগে তোরণটির অবকাঠামো ক্ষতিগ্রস্থ হচ্ছে। শহীদ পরিবারের পক্ষ থেকে তোরণটির দায়িত্বভার ও আশু সংস্কারের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ে আবেদন করা হয়।

গফরগাঁও মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার সিরাজুল হক বলেন, ‘তোরণটির অবকাঠামো দূর্বল হয়ে হেলে পড়েছে। তাই মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয়ের প্রতি শহীদতোরণটি পূননির্মাণের দাবী করছি’।

শহীদ আবাদুল বেপারীর সন্তান আমিনুল হক কামাল বলেন, ‘মুক্তিযুদ্ধের গৌরবোজ্জল ইতিহাসের অংশ হিসেবে গফরগাঁওবাসী বিজয়ের স্মারক হিসেবে প্রত্যক্ষ করেন। শ্রদ্ধাঞ্জলি জানায়। এটি মুক্তিযুদ্ধের স্মারক। আমাদের আশাবাদ সরকার মহান মুক্তিযুদ্ধে শহীদ আব্দুল বেপারীর নামে নির্মিত তোরণটি সুরক্ষায় যথাযথ ব্যবস্থা নিবেন’।

Print Friendly, PDF & Email