|

বঙ্গবন্ধুর ‘আদর্শের সৈনিক’ উত্তম চক্রবর্তী রকেট

প্রকাশিতঃ ১২:৫৮ পূর্বাহ্ণ | জুন ২৮, ২০২০

আনোয়ার হোসেন তরফদার, ভালুকার খবরঃ বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সৈনিক এবং তরুণ প্রজন্মের বাতিঘর। তিনি নৈতিক গুণসম্পন্ন দক্ষ সাংগঠনিক শক্তির অধিকারী, ব্যক্তিত্বসম্পন্ন একজন আওয়ামীলীগের নিবেদিত প্রাণ। তিনি তাঁর রাজনৈতিক কর্মতৎপরতা, প্রগতিশীল চিন্তাভাবনা, মুক্তিযুদ্ধের চেতনাধারণকারী, সৃষ্টিশীল কাজে উদ্যোগী, অন্যায়ের বিরুদ্ধে আপোষহীন, ক্রীড়া সংগঠক এবং সামাজিক ন্যায়পরায়ন ব্যক্তি হিসেবে আজকের এই সময়ে একজন যোগ্য রাজনৈতিক নেতার উদাহরণ।

তাঁর নেতৃত্বদানের ক্ষমতা, নেতৃত্বের গুনাবলী, সৎচ্চরিত্রাবলী এবং রাজনৈতিক জীবনের বিশাল কর্মযজ্ঞই প্রমাণিত করে তিনি রাজনৈতিক মাঠের একজন কর্মদক্ষ কর্মী এবং আওয়ামীলীগের প্রাণ। ছাত্রাবস্থা থেকেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক জীবনের আদর্শকে লালন করে তিনি তাঁর রাজনৈতিক জীবন গড়েছেন। তিনি জামাত-বিএনপির জেল জুলুম অত্যাচারকে সহ্য করে প্রেত্মাতাদেরকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে আজকে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ময়মনসিংহ জেলার সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করে চলেছেন।

“উদয়ের পথে শুনি কার বাণী
ভয় নাই ওরে ভয় নাই।
নিঃশ্বেষে যে প্রাণ করিবে দান
ক্ষয় নাই তার ক্ষয় নাই।”

কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের উপরোক্ত কবিতা বা
কবি কুসুম কুমারী দাসের

“আমাদের দেশে সেই ছেলে হবে কবে
কথায় না বড় হয়ে কাজে বড় হবে।
মুখে হাসি বুকে বল,ত্যাজে ভরা মন।
মানুষ হইতে হইবে এই যার পণ।”

ঠিক এমনই কবিতাময় ময়মনসিংহের রাজপথের এক অকুতোভয় সংগ্রামের,দুঃসাহসিক রাজনৈতিক যোদ্ধা।
উত্তম চক্রবর্তী রকেট।

রকেট ছাত্র রাজনীতিতে কখনো ছাত্র সংসদের জিএস/ভিপি আবার কখনো কোতোয়ালী ও জেলা ছাত্রলীগের সক্রিয় নেতা ছিলেন। স্বৈরাচার বিরোধী আন্দোলন থেকে অসহযোগ আন্দোলন, চারদলীয় সরকারের বিরুদ্ধে রাজপথে এমনকি ১/১১ সরকারের বিরুদ্ধে রাজপথ থেকে কারাগারে প্রতিটি রাজনৈতিক কর্মকাণ্ডে দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার নির্দেশ পালনে সোচ্চার ছিলেন।

বর্তমানে করোনা ভাইরাসের সংক্রমণের বিরুদ্ধে এক অকতোভয় সৈনিক। এমনই বহু আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে উঠে আসা এক বিনয়ী, নম্র, যার স্বভাবসলুভ হাসি ও ভালোবাসায় আমি আক্ষরিক অর্থেই সিক্ত।

উত্তম চক্রবর্তী রকেট ময়মনসিংহ জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক। তৃনমুল থেকে উঠে আসা সদাহাস্যজ্বল, কর্মীবান্ধব,সকলের শ্রদ্ধা ও ভালোবাসায় হয়ে উঠেছেন সম্মানীয় মানুষ।সময়ে অসময়ে যে কেহ ফোন করলেই সবাই তাকে কাছে পায়।

একান্ত সাক্ষাৎকারে তিনি ভালুকার খবর কে বলেন আমি বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক আমার দেহে যতদিন প্রান আছে আমি বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক হিসেবেই থাকবো।

Print Friendly, PDF & Email