|

যশোরের একজন রত্নগর্ভা মায়ের গল্প

প্রকাশিতঃ ১:০৮ পূর্বাহ্ণ | জুলাই ১৮, ২০২১

নিজস্ব প্রতিবেদক, ভালুকার খবরঃ মাত্র ছয় বছর বয়সে কিছু বুঝে উঠার আগেই যাকে বিয়ের পিড়িতে বসতে হয়।যদিও বিয়ের আরো বছর পাঁচেক পর শ্বশুরালয়ে আগমন যখন মৃত শ্বশুরের জমিদারি শেষে সংসারের ক্ষয়িষ্ণু অবস্থা। এমতাবস্থায় সংসারের হাল ধরতে স্বামীকে সাহস যোগানো। সময়ের আবর্তনে তিনি জন্ম দিয়েছেন নয়টি পুত্র সন্তান এবং দুইটি কন্যা সন্তান!

১.#তার বড় ছেলে আবুল কালাম আজাদ একজন বীর মুক্তিযোদ্ধা যিনি দশম শ্রেণিতে থাকা অবস্থায় মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন।বর্তমানে তিনি একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ী , সমাজসেবক ও স্বাধীনতার পক্ষের শক্তির অন্যতম সংগঠক । এই সন্তানকে তিনি ১৯৮১ সালে এমএ পাশ করিয়েছেন।

২.#এ এইচ এম কামাল দ্বিতীয় পুত্রসন্তান একটি হাইস্কুলের সহকারি প্রধান শিক্ষক ও প্রতিষ্ঠিত ব্যবসায়ী।

৩.#তৃতীয় পুত্রসন্তান এ এইচ এম জামাল নোবেল বিজয়ী প্রতিষ্ঠান গ্রামীণ ব্যাংকে রিজিওনাল ম্যানেজার হিসাবে কর্মরত ও রংপুরের সাবেক সফল উপমন্ত্রীর জামাতা।

৪.#চতুর্থ পুত্রসন্তান ইঞ্জিনিয়ার এম এ বাশার পল্লী বিদ্যুতায়ন বোর্ড(REB) এর একজন সফল জিএম হিসাবে কর্মরত আছেন।

৫.#পঞ্চম পুত্রসন্তান ড. আবদুস সোবহান বাংলাদেশ পুলিশের বিসিএস পুলিশ (ক্যাডারের) পুলিশ সুপার হিসাবে কর্মরত আছেন।

৬. #ষষ্ঠ পুত্রসন্তান মো: আব্দুস সবুর একটি
সুনামধন্য ফার্মাসিটিকাল কোম্পানি তে রিজিওনাল ম্যানেজার (বিভাগীয় কর্মকর্তা) হিসেবে কর্মরত আছেন।

৭.#সপ্তম পুত্রসন্তান মোহাম্মদ মনিরুজ্জামান সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত)হিসাবে কর্মরত।

৮.#অষ্টম পুত্রসন্তান মোঃ মুস্তাফিজুর রহমান একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ী ও সমাজসেবক।

৯.#কনিষ্ঠ পুত্রসন্তান মোঃ আক্তারুজ্জামান বাংলাদেশের একটি বৃহৎ কনজুমার প্রোডাক্ট কোম্পানির সর্বাধুনিক কারখানার চিফ কোয়ালিটি কন্ট্রোল অফিসার হিসেবে কর্মরত আছেন।

১০.#তার বড় কন্যা সেলিনা খাতুন একজন আদর্শ গৃহিণী এবং উনার জামাতা বিসিএস (আনসার) ক্যাডার এর জেলা কমান্ডার হিসেবে অবসর গ্রহণ করেছেন।

১১.#কনিষ্ঠ কন্যা ফিরোজা খাতুন একটি সুনামধন্য কলেজের অর্থনীতি বিভাগের সহকারি অধ্যাপক হিসাবে কর্মরত ছিলেন, কিছুদিন আগে উনি মৃত্যুবরণ করেছেন এবং উনার জামাতা বাংলাদেশ অডিট এন্ড একাউন্টস এর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা হিসেবে কর্মরত আছেন।

#এই ক্ষয়িষ্ণু সমাজে তিনি তার এগারটি সন্তানকে আশি অথবা নব্বইয়ের দশকে ঢাকা বিশ্ববিদ্যালয় অথবা রাজশাহী বিশ্ববিদ্যালয় অথবা প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন করিয়েছেন। কোন সন্তানকে যেতে দেননি বিপথে।

এই রত্নগর্ভা মা আর কেউ নয় আমার দাদি নুরজাহান বেগম।

পুনশ্চ : এই রত্নগর্ভা মাতা গতকাল ইন্তেকাল করেছেন। সবাই এই রত্নগর্ভা মায়ের জন্য দোয়া করবেন যেন আল্লাহ তাকে জান্নাতুল ফেরদৌস দান করেন…..

লেখাটি লিখতে সহযোগিতা করেছেন আমার চাচাতো ভাই আলাউদ্দিন আল আজাদ তিনি বিসিএস (শিক্ষা ) ক্যাডারে কর্মরত আছেন।

Print Friendly, PDF & Email