|

ভালুকায় পাড়া-মহল্লায় অস্থায়ী শহীদ মিনার

প্রকাশিতঃ ৮:০৬ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ২১, ২০২১

মোকছেদুর রহমান মামুন, নিজস্ব প্রতিবেদক: বিশ্ব দরবারে আমাদের মাথা উঁচু করে দাঁড়ানোর অন্তহীন অনুপ্রেরণা একুশে ফেব্রুয়ারি। আজ পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

ভাষা শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় বাংলাদেশসহ জাতিসংঘ সদস্যভুক্ত দেশগুলোতে পালিত হচ্ছে এ দিবস।

শহীদ দিবসে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর পাশাপাশি ভালুকায় বিভিন্ন পাড়া-মহল্লাতেও বাঁশ, মাটি, ইট দিয়ে তৈরি অস্থায়ী শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হচ্ছে। শ্রদ্ধার পাশাপাশি মাইক কিংবা সাউন্ডবক্সে বাজানো হচ্ছে সেই অমর গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি। আমি কি ভুলিতে পারি।’ এর সঙ্গে বাজছে দেশাত্মবোধক বিভিন্ন গান।

শ্রদ্ধা কিংবা ভালোবাসার কমতি নেই ওই শহীদ মিনারে। পাড়া-মহল্লার এসব অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানাচ্ছে নানা বয়সী মানুষ।

রাস্তার পাশে কিংবা বাসার সামনে রাতে তৈরি হয়েছে এসব শহীদ মিনার। স্থানীয়দের উদ্যোগে ওই অস্থায়ী শহীদ মিনারেও ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয় একুশের প্রথম প্রহরেই।

ভালুকা পৌরসভার তোতাখার ভিটা, মেজর ভিটা, কলেজ রোড সহ বিভিন্ন এলাকায় দেখা গেছে এমন শহীদ মিনার। এলাকার শিশু, কিশোররা ফুল দিয়ে সাজিয়েছে মিনারের বেদি।

তোতাখার ভিটার মসজিদ রোডে রাস্তার পাশে তৈরি হয়েছে এমন একটি শহীদ মিনার। ইয়াকিন নামে আড়াই বছরের এক শিশু শ্রদ্ধা জানাতে এসেছিল ওই শহীদ মিনারে।

শহীদ বেদীতে কেন ফুল দেওয়া হয় এমন প্রশ্নে ইয়ামিন নামে আরেক শিশু বলেন, আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১ ফেব্রুয়ারি তাই ফুল দিতে এসেছি।

কেন শহীদ মিনার বানিয়েছ জানতে চাইলে রিপন বলেন, ‘১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারিতে বাংলা ভাষার দাবিতে রক্ত দিয়েছেন জব্বার, সালাম, শফিক, বরকতসহ অনেকে। তাদের প্রতি শ্রদ্ধা জানাতে এই শহীদ মিনার বানানো হয়েছে।’

Print Friendly, PDF & Email