|

বাকৃবির ভর্তি পরীক্ষা ১০ নভেম্বর, যুক্ত হচ্ছে নতুন ডিগ্রি

প্রকাশিতঃ ১০:০৬ পূর্বাহ্ণ | সেপ্টেম্বর ১৮, ২০১৮

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১০ নভেম্বর অনুষ্ঠিত হবে। গতকাল থেকে আগামী ১৫ অক্টোবর পর্যন্ত অনলাইন ও এসএমএসের মাধ্যমে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা।

আজ সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এসব তথ্য জানায় ভর্তি কমিটি।

আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মো. আবদুল আওয়াল জানান, বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি/সমমান এবং ২০১৭-১৮ সালের এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় সমষ্টিগতভাবে ন্যূনতম জিপিএ ৯ প্রাপ্ত শিক্ষার্থীরা অনলাইন ও এসএমএসের মাধ্যমে আবেদন করতে পারবে। আবেদনের জন্য আবেদনকারীকে ডাচ বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আবেদন ফি ৭০০ টাকা জমা দিতে হবে।

ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. গিয়াস উদ্দিন আহমদ বলেন, আগামী ১৯ অক্টোবর পরীক্ষার জন্য যোগ্য প্রার্থীর তালিকা প্রকাশ করা হবে। ওয়েবসাইটে ছবি আপলোড ও প্রবেশপত্র বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট হতে ২০ অক্টোবর থেকে ৩১ অক্টোবরের মধ্যে ডাউনলোড করা যাবে। বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদে মোট ১২৩০ সিটের বিপরীতে ১০ গুণ (১২,৩০০) শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে। পদার্থ, রসায়ন, গণিত ও জীববিদ্যা বিষয়ে মোট ১০০ নম্বরের লিখিত ভর্তি পরীক্ষা ১০ নভেম্বর শনিবার সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত এক শিফটে নেওয়া হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে। ভর্তি পরীক্ষায় শুধুমাত্র fx-১০০/৫৭০ মডেলের সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে দেওয়া হবে। এ ছাড়াও ভর্তি পরীক্ষার যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (admission.bau.edu.bd) পাওয়া যাবে।

তবে এ বছর ভর্তি পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের অধীনে যুক্ত হচ্ছে নতুন ডিগ্রি ফুড সেফটি ম্যানেজমেন্ট। নতুন এ কোর্সে আসন সংখ্যা ৩০ টি। দেশে প্রথম বারের মতো এ ডিগ্রিটি চালু হচ্ছে বাকৃবিতে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর বলেন, আমরা আজ খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ যা সম্ভব হয়েছে কৃষিবিদদের অবদানে। তবে দেশে খাদ্য নিরাপত্তা এখনো সম্ভব হয়নি। তাই এ ডিগ্রিটি চালু করলে দেশে খাদ্য নিরাপত্তায় ভূমিকা রাখতে পারবে এ ডিগ্রি পাওয়া গ্রাজুয়েটরা

Print Friendly, PDF & Email