|

জামালপুরে যমুনার সংরক্ষণ বাঁধে ধস

প্রকাশিতঃ ১১:৪৯ পূর্বাহ্ণ | অক্টোবর ১৩, ২০১৮

জামালপুর প্রতিনিধি : ইসলামপুরে যমুনার বাম তীর সংরক্ষণ প্রকল্পের বাঁধের মোরাদাবাদের শশারিয়াবাড়ী অংশে ৪০ মিটার ধসে গেছে। বৃহস্পতিবার সন্ধ্যায় বাঁধে ধস দেখা দেয়ায় যমুনা পাড়ের মানুষের মধ্যে ভাঙন আতঙ্ক দেখা দিয়েছে। তারা দ্রুত বাঁধ সংস্কারের দাবি জানিয়েছেন।

পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, নদী ভাঙনের হাত থেকে যমুনা পাড়ের জনপদ রক্ষায় ৪৬০ কোটি টাকা ব্যয়ে দেওয়ানগঞ্জ ফুটানীবাজার থেকে মাদারগঞ্জের সীমানা পর্যন্ত যমুনার বাম তীর সংরক্ষণ প্রকল্প নামে একটি তীর সংরক্ষণ বাঁধ নির্মাণ করে পানি উন্নয়ন বোর্ড।

এলাকাবাসীর অভিযোগ, যমুনার তীর সংরক্ষণ বাঁধ প্রকল্পের নিম্নমানের কাজ ও বাঁধ সংলগ্ন এলাকায় ড্রেজার বসিয়ে প্রভাবশালী বালু ব্যবসায়ী সিন্ডিকেট বালু উত্তোলন করায় বাঁধের একাধিক স্থানে ধসে পড়েছে।

বাঁধের পাথর্শী ইউনিয়নের মোরাদাবাদ অংশে ৩টি স্থানে প্রায় সাড়ে ৩’শ মিটার এবং উলিয়াবাজার অংশে ৩০ মিটার বিলীন হয়েছে। ফলে যমুনার পানির তীব্র স্রোতে দফায় দফায় ভাঙনে দেওয়ানগঞ্জ ও ইসলামপুর উপজেলার সরকারি ও বেসরকারি স্থাপনা, হাটবাজার, রাস্তাঘাট, ব্রিজ-কালভার্ট, বসতভিটা ও হাজার হাজার একর ফসলি জমি এখন যমুনার পেটে।

বৃহস্পতিবার সন্ধ্যায় ফের যমুনার ঘূর্ণিস্রোতে মোরাদাবাদ অংশের শশারিয়াবাড়ী এলাকায় ৪০ মিটার ধসে পড়েছে। নতুন করে ভাঙন আতঙ্ক দেখা দিয়েছে যমুনা পাড়ের মানুষের মধ্যে। বাঁধের আশপাশের বাড়িঘর ও ফসলি জমি হুমকির মুখে পড়ায় ভাঙন আতঙ্কে নির্ঘুম রাত কাটছে যমুনা পাড়ের বাসিন্দাদের।

শশারিয়াবাড়ী গ্রামের বাসিন্দা সাবেক ইউপি সদস্য আব্দুল হাই জানান, বাঁধের নিম্নমানের কাজ, বাঁধ আশপাশ এলাকায় বালু উত্তোলন ও বন্যার পর বাঁধের অপর পাশে নতুন চর জেগে উঠায় শশারিয়াবাড়ী অংশে যমুনার পানি আঘাত হানছে। ফলে তলদেশ থেকে মাটি সরে গিয়ে বাঁধে ধস দেখা দিয়েছে।

পাথর্শী ইউনিয়নের চেয়ারম্যান ইফেতেখার আলম বাবুল জানান, বাঁধ ভাঙন রোধে দ্রুত ব্যবস্থা না নিলে এলাকার অসংখ্য বাড়িঘর ও ফসলি জমি নদীগর্ভে বিলীনের আশঙ্কা রয়েছে।

জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী নব কুমার চৌধুরী বলেন, নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের কারণে প্রকল্প সংলগ্ন এলাকায় গভীরতার সৃষ্টি হওয়ায় প্রায় ৩০ মিটার বাঁধ ধসে গেছে। মেরামতের জন্য জিও ব্যাগ পাঠানো হয়েছে

Print Friendly, PDF & Email