|

ভালুকায় কে.বি.এম আছমত আলীর মৃত্যুবার্ষিকী পালন

প্রকাশিতঃ ১১:২৮ অপরাহ্ণ | নভেম্বর ২৭, ২০২০

আনোয়ার হোসেন তরফদার, ভালুকার খবরঃ

ভালুকা উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক, সভাপতি ও ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সম্মানিত সদস্য কে.বি.এম আছমত আলীর ১১তম মৃত্যুবার্ষিকী আজ (২৭ নভেম্বর)। ২০০৯ সালের এই দিনে ময়মনসিংহের ভালুকায় ৭৩ বছর বয়সে নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন তিনি।

ভালুকা উপজেলার ভালুকা ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের খারুয়ালী গ্রামে ১৯৩৬ সালে জন্মগ্রহণ করেন কে.বি.এম আছমত আলী। দীর্ঘ দিন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সভাপতির দায়িত্ব পালন করেছেন তিনি। পরবর্তীকালে জীবনের শেষ সময়ে সক্রিয় রাজনীতি থেকে একরকম বিদায়ই নিয়েছিলেন সাবেক এ রাজনীতিবিদ।

১৯৭১ সালে কে.বি.এম আছমত আলী ভালুকা উপজেলা আওয়ামী লীগের দীর্ঘ ২৮ বছর সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। পরবর্তীতে তিনি উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি, ভারপ্রাপ্ত সভাপতি ও সভাপতির দায়িত্ব পালন করেছেন।

১৯৯৬ সালে বাংলাদেশ আওয়ামী লীগ সরকারের নির্বাচনে ময়মনসিংহ ১১ (ভালুকা) আসনের নির্বাচনী পরিচালনা কমিটির আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।

মরহুম কে.বি.এম আছমত আলী ভালুকা সরকারি ডিগ্রী কলেজের জমি ক্রয়ের ব্যাপারে অগ্রণী ভূমিকা পালন করেন। তাঁর মাধ্যমে জমিদাতা কলেজে বিনামূল্যে ও অল্পমূল্যে জমি দান করে। এছাড়া ভালুকা সরকারি হাসপাতালের সম্পত্তি তাঁর মাধ্যমেই জমি ক্রয় করা হয়। এছাড়াও ভালুকা সোনালী ব্যাংক প্রতিষ্ঠার জন্য তৎকালীন অর্থমন্ত্রী তাজউদ্দীন আহম্মেদকে অনুরোধ করেন এবং ব্যাংক প্রতিষ্ঠা ও বিভিন্ন প্রতিষ্ঠানসহ নানা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তিনি।

সাবেক সভাপতি কে.বি.এম আছমত আলীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিভিন্ন মসজিদে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয় । উক্ত মিলাদ মাহফিল আয়োজন করেছেন মরহুমের পরিবার।

Print Friendly, PDF & Email