|

‘নদী ও খাল নষ্ট করে শিল্প প্রতিষ্ঠান চালানো যাবেনা’ – এনামুল হক শামীম

প্রকাশিতঃ ১২:১৪ পূর্বাহ্ণ | জুন ১৩, ২০২১

নিজস্ব প্রতিবেদক, ভালুকার খবরঃ পানি সম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম এমপি বলেছেন, ‘নদী ও খাল নষ্ট করে শিল্প প্রতিষ্ঠান চালানো যাবেনা, সরকারী নিয়ম মেনে ইটিপি প্লান্ট কার্যকর রেখে শিল্প প্রতিষ্ঠান চালাতে হবে। নদীতে বা খালে যদি পরিশোধন না করে কোন শিল্প প্রতিষ্ঠান বর্জ্ব্য ফেলে তাহলে তাদের বিরুদ্ধে আইনি ব্যাবস্থা নেওয়া হবে। বিশ্বের উন্নত দেশের সাথে তাল মিলিয়ে বাসযোগ্য পরিবেশবান্ধব বাংলাদেশ গড়ার লক্ষে ডেল্টাপ্লান ২১০০ প্রকল্প হাতে নিয়েছেন জননেত্রী শেখ হাসিনা সরকার। এ মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে নদীমাতৃক দেশে নদীভাঙন ও পরিবেশ দূষণের সমস্যা থাকবে না।’

এনামুল হক শামীম আরও বলেন, ‘লাওতি খাল, খিরু নদী, মেথুয়া নদী, লাইক্ষী নদী, বাঁকা খাল, চুল্লার খাল, রুপির খাল, বিলাইজুরি খাল আশপাশের নদী ও খালকে পরিবেশ দূষণের হাত থেকে রক্ষার জন্য ড্রেজিং-পুনঃখনন সহ যা যা করনীয় তাই করা হবে। এসব নদী ও খালকে পরিবেশ দূষণের হাত থেকে রক্ষায় ৬৪ জেলা প্রকল্পের আওতায় নেওয়া হয়েছে। এসব প্রকল্প বাস্তবায়ন হলে আর কোনো সমস্যা থাকবে না।

শনিবার সকালে ময়মনসিংহের ভালুকায় বিভিন্ন নদী ও খাল পরিদর্শন শেষে ভালুকা উপজেলা পরিষদ কার্যালয়ে  সুধিজনের সাথে মতবিনিময় সভায় বক্তব্য কালে তিনি এসব কথা বলেন।

এসময় বক্তারা ভালুকার নানা সমস্যার কথা তুলে ধরেন। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) পক্ষ নদী ও খাল রক্ষার দাবিতে স্মারকলিপি প্রদান করেন ভালুকা আঞ্চলিক শাখার আহবায়ক শাহ মোহাম্মদ আশরাফুল হক জর্জ ও সদস্য সচিব কামরুল হাসান পাঠান কামাল।

স্থানীয় সাংসদ আলহাজ্ব কাজিম উদ্দিন ধনু বলেন, ‘আমরা শেখ হাসিনার নেতৃত্বে একটি বাসযুগ্য বাংলাদেশ পেয়েছি। সরকারের হাতে নেওয়া চলমান প্রকল্পগুলো বাস্তবায়ন শেষ হলে বাংলাদেশের চিত্র উন্নত বিশ্বের মত হয়ে যাবে।’

নদী ও খাল পরিদর্শণের সময় ছিলেন স্থানীয় সাংসদ আলহাজ্ব কাজিম উদ্দিন ধনু, সংরক্ষিত নারী আসনের সাংসদ মনিরা সুলতানা মনি উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব আবুল কালাম আজাদ, সহকারী ডেপুটি এটুর্নি জেনারেল শাহ মোহাম্মদ আশরাফুল হক জর্জ, ভালুকার সাবেক ইএনও ও পানি সম্পদ মন্ত্রনালয়ের উপ সচিব কামরুল আহসান তালুকদার, পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শাহজাহান সিরাজ, ময়মনসিংহের অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজা খাতুন, সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব গোলাম মোস্তফা, পৌর মেয়র ডা. একে এম মেজবাহ উদ্দিন কাইয়ুম, উপজেলা আ’লীগের ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট শওকত আলী, উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান রফিকুল ইসলাম পিন্টু, মহিলা ভাইস-চেয়ারম্যান সেলিনা রশিদ, সহকারী কমিশনার (ভূমি) মাইন উদ্দিন, ভালুকা মডেল থানার ইন্সপেক্টর (তদন্ত) মেহেদি হাসান প্রমুখ।

Print Friendly, PDF & Email