|

গবেষকদের মতে মেধাবীরা গালি দেয় বেশি, ঘুমায় দেরিতে!

প্রকাশিতঃ ৬:০৭ অপরাহ্ণ | জুন ১২, ২০১৯

ডেস্ক রিপোর্ট, ভালুকার খবর: যারা বেশি গালি দেন তাদের সমাজে দুর্নামের শেষ নেই। কিন্তু ইউরোপেসে প্রকাশিত একটি গবেষণা বলছে উল্টো কথা। গবেষকদের মতে মেধাবীরা অন্যদের তুলনায় গালি দেয় বেশি এবং ঘুমায় ও দেরিতে। আর এই ধরনের মানুষ আসলে অন্যদের থেকে বেশি বুদ্ধিমান ও সৎ হন।

গবেষকদের মতে, বুদ্ধিমান ও মেধাবীরা সাধারণত কিছুটা অগোছালো হন। নিজের মত বা ভাবনাকে সুপ্রতিষ্ঠিত করতে অশালীন শব্দ ব্যবহারেও পিছ পা হন না তাঁরা। এই ধরনের শব্দের প্রয়োগে তাঁদের ভাষার প্রবাহ ও শব্দকোষের দখল প্রতিফলিত হয়।

গবেষণা বলছে, আইকিউ বা বুদ্ধিমত্তা বেশি এমন মানুষ রাতে বেশি সক্রিয় থাকেন। ফলে গভীর রাত পর্যন্ত জেগে থাকেন তাঁরা। যাঁদের আইকিউ ৭৫ বা তার কম, তারা রাত ১১.৪১ মিনিটের মধ্যে ঘুমিয়ে পড়েন। যাঁদের আইকিউ ১২৩ বা তার বেশি তাঁরা রাত ১২.৩০ মিনিটের পরেও জেগে থাকেন।

গবেষণাপত্রে এদের স্মার্ট বলে উল্লেখ করা হয়েছে। এই ধরনের মানুষ পরিস্থিতি বদলের সঙ্গে সঙ্গে নিজের দক্ষতা বাড়াতে পারেন। সমস্যা সমাধানে এদের বিশেষ উৎসাহ দেখা যায়।

এই বিষয়ে অ্যালবার্ট আইনস্টাইন বলেছিলেন, জ্ঞান বুদ্ধিমত্তার নির্ণায়ক নয়, বুদ্ধিমত্তা বোঝা যায় কল্পনাশক্তি দিয়েযে কোনও পরিস্থিতি থেকে সেরাটা বার করার চেষ্টা করেন তাঁরা। এমন ধরনের মানুষ নিজেদের ভুল থেকে সব থেকে বেশি শেখেন।

গবেষণায় দাবি করা হয়েছে, এই ধরনের মানুষের নৈতিকতার মান খুব উঁচু হয়। সম্পাদনা : কায়কোবাদ মিলন

Print Friendly, PDF & Email