|

আগামীকাল খুলবে ‘বানার সেতু’;খুশি গফরগাঁও ও কাপাসিয়াবাসী

প্রকাশিতঃ ১০:৩৪ অপরাহ্ণ | অক্টোবর ১৫, ২০১৯

তারেক সরকার, গফরগাঁও প্রতিনিধিঃ দীর্ঘ প্রতিক্ষার অবসান হতে চলেছে। ময়মনসিংহ-গফরগাঁও-টোক সড়কের ৭২তম কিলোমিটারে ডাকবাংলো ঘাট নামক স্থানে সড়ক ও জনপথ বিভাগ প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিশ্রুত বানার নদীর উপর ‘বানার সেতু’র নির্মান কাজ শেষ করেছে। ময়মনসিংহ বিভাগের গফরগাঁও উপজেলা ও ঢাকা বিভাগের কাপাসিয়া উপজেলার মধ্যে সেতুবন্ধন রচনা করবে এই সেতু।

আগামীকাল (বুধবার) সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বানার সেতুর উদ্বোধন করবেন। প্রধানমন্ত্রীর উদ্বোধনের পরপরই সর্বসাধারনের জন্য খুলে দেওয়া হবে সেতুটি। এর ফলে গফরগাঁও উপজেলার দক্ষিনাঞ্চলের বিশেষ করে পাগলা থানার মানুষ সরাসরি কাপাসিয়া, গাজিপুর ও রাজধানী ঢাকায় যেতে পারবে। এছাড়াও এই সেতু নির্মানের ফলে ময়মনসিংহ বিভাগ ও ঢাকা বিভাগের বিস্তীর্ন এলাকায় নিরবিচ্ছিন্ন সড়ক নেটওয়ার্ক প্রতিষ্ঠিত হবে। বানার সেতুর উদ্বোধন উপলক্ষে বানার নদীর দুই পাড়ের মানুষের মাঝে খুশির জোয়ার বইছে।

গফরগাঁও উপজেলার দক্ষিনাঞ্চল পাগলা থানায় প্রায় সাড়ে তিন লাখ লোকের বাস। এই অঞ্চলে মূলত কৃষিজীবি মানুষেরই বসবাস। উৎপাদিত শস্য বা সবজি তাঁদের নদী পেরিয়ে গাজিপুর, রাজধানী ঢাকা কিংবা অন্যত্র পাইকারি বাজারে নিয়ে যেতে হয়। ময়মনসিংহ, গাজিপুর ও কিশোরগঞ্জ জেলার বেশ কয়েকটি উপজেলার কয়েক লাখ মানুষ জীবনের ঝুঁকি নিয়ে ইঞ্জিন চালিত শ্যালো নৌকায় অথবা পুরাতন জ¦রাজীর্ন ফেরি দিয়ে বানার নদী পার হতো। ফলে এসব অঞ্চলের সাধারণ জনগণের দাবী ছিল বানার নদীর উপর সেতু নির্মানের।

২০১১ সালের ৩১ মার্চ গফরগাঁও সরকারি কলেজ মাঠে উপজেলা আওয়ামী আয়োজিত জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বানার সেতু নির্মানের প্রতিশ্রুতি দেন। ২০১৮ সালের ২ নভেম্বর ময়মনসিংহ সফরকালে এই সেতু নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা গেছে, বাংলাদেশ সরকারের নিজস্ব অর্থায়নে সড়ক ও জনপথ অধিদপ্তর প্রায় ৩২ কোট ৯০ লাখ টাকা ব্যয়ে বানার নদীর উপর এই সেতুটি নির্মান করেছে। সেতুটির প্রাক্কলিত ব্যয় ছিল ৩৮ কেটি ৭৫ লাখ টাকা। ৫ কোটি ৮৫ লাখ টাকা কম ব্যয়ে সড়ক ও জনপথ অধিদপ্তর সেতুটি নির্মান করতে পেরেছে। ২৮২.৫৮ মিটার দীর্ঘ এবং ১০.২৫ মিটার প্রস্থ পিসি গার্ডার এই সেতুটির মোট স্প্যান ৭টি, পিয়ার ৬টি, পাইল ১০৩টি। সেতুর গফরগাঁও অংশে ১১০ মিটার কাপাসিয়া অংশে ৪৩০মিটার সংযোগ সড়ক নির্মান করা হয়েছে। এছাড়া সড়কের পানি নিষ্কাশনের জন্য ৪০০ মিটার সসার ড্রেন, ২০০ মিটার ক্রস ড্রেন, ১০০ মিটার ইউ ড্রেনসহ কাপাসিয়া প্রান্তে একটি বক্স কারভার্ট নির্মান করা হয়েছে। ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স রেজভী কনষ্টাকশন ২৩ মাসে সেতুটির নির্মান কাজ শেষ করেছে।

ময়মনসিংহ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ ওয়াহিদুজ্জামান বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর উদ্বোধনের মাধ্যমে বানার সেতুতে যানবাহন চলাচল শুরু হবে। এ অঞ্চলের মানুষের একটি স্বপ্নপূরন হবে।
ময়মনসিংহ-১০.গফরগাঁও আসনের সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেল বলেন, গফরগাঁওবাসীর প্রাণের দাবী পূরন করেছেন জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি গফরগাঁওবাসীকে প্রতিশ্রুতি দিয়েছেন, ভিস্তিপ্রস্তর স্থাপন করেছেন, তিনিই উদ্বোধন করবেন বানার সেতু । গফরগাঁওবাসী প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি চির কৃতজ্ঞ। বহু প্রতিক্ষিত এ সেতুটি চালু হলে এ এলাকার আর্থ সামাজিক অবস্থার উন্নতি হবে।

Print Friendly, PDF & Email